শুধু জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী রোজা ঈদ বৈধ নয় এই মর্মে ফাতওয়া
শুধু জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী রমজান মাস শুরু, ঈদ ইত্যাদি করা যাবেনা বরং অবশ্যই চাঁদ দেখতে হবে বা চাঁদ দেখার নির্ভরযোগ্য সংবাদ পেতে হবে।
এই ব্যাপারে দারুল ইফতা বিজনুর থেকে মুফতি আযিযুর রহমান মাদানী নিম্নোক্ত ফাতওয়া প্রদান করেছেন,
“চাঁদ দেখা সম্পর্কে হাদীসের বাক্য হচ্ছে ‘ছুমু লি রূয়াতিহি’ অর্থাৎ ‘চাঁদ দেখে রোজা রাখ’। যা নির্দেশবাচক শব্দ। নির্দেশবাচক শব্দে ওয়াজিব প্রমানিত হয়। এই ওয়াজিব চন্দ্রদোয়ের পর (চাঁদ দেখার দ্বারা) রহিত হয়ে যায়। আকাশে চন্দ্রের জন্ম হয়েছে কি হয়নি, তা শরীয়তের বিষয় নয়; শরীয়তের বিষয় হল চাঁদ দেখা গেল কি গেল না। একই হাদীসের অপর বাক্য হচ্ছে ‘চাঁদ না দেখা পর্যন্ত রোজা রেখনা’ এই বাক্যেও রোজা না রাখার নির্দেশ দেয়া হয়েছে যতক্ষন না চাঁদ দেখা যায়। যারা গণনার উপর নির্ভর করে তারা ফাসিক বলে হেদায়ায় উল্লেখ আছে। অনেকে আবার কাফির বলেছেন। (মিরকাত ৪র্থ খন্ড পৃষ্ঠা ২৪২) জ্যোতির্বিদদের কথার মূল্য নেই বলে ইজমা হয়ে গেছে
একথা প্রমানিত যে যদি চাঁদ না দেখা যায়, তবে বৈজ্ঞানিক হিসাবকে তার স্হলাভিষিক্ত করা যাবেনা। এক্ষেত্রে ৩০ পূর্ণ করতে হবে। বৈজ্ঞানিক হিসাবকে মানলে কুরআন হাদীস মানা হল না।” (মুফতি আযিযুর রহমান মাদানীর ফাতওয়া এখানেই শেষ) [(মুফতি আযিযুর রহমান মাদানী, ২১শে রজব ১৩৯০ হিজরী)]
|